Digital marketing : part-2
ডিজিটাল মার্কেটিং: পর্ব-২
আমরা পূর্বের আলোচনায় বুঝতে পেরেছি মার্কেটিং বলতে কোন পন্য না সেবার প্রচারের উপরই বেশি জোর দেওয়া হয়।কারন প্রচারেই প্রসার ঘটে।
এনালগ মার্কেটিং এ কোন পণ্যের প্রচারের জন্য যে মাধ্যমগুলো ব্যবহার করা হত সেই মাধ্যমের অনেকগুলোই আজ বাতিল হয়েছে আবার কতগুলো উন্নত করা হয়েছে।বর্তমানে প্রচারের জন্য ডিজিটাল মাধ্যম বা কৌশল অবলম্বন করা হচ্ছে। যেমন আগের দিনে কোন জিনিস বিক্রির জন্য হাটে হাটে ঢোল পেটানো হত কারন হাটে অনেক মানুষ একত্রিত হয়,কিন্তু বর্তমানে সেই পণ্যের প্রচার করা হয় ডিজিটাল মাধ্যমে যেমন- ফেসবুকে বা কোন ই- কমার্চ সাইটে যেখানে বিভিন্ন কারণে অনেক ভিজিটর আসে।আর এই ডিজিটাল মাধ্যমে কোন পণ্যের মার্কেটিং করাকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়।
সহজ ভাষায়, ডিজিটাল মার্কেটিং হলো যোগাযোগ মাধ্যমের সকল প্রকার আধুনিক প্রযুক্তি, বিশেষ করে ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে কোনো পণ্য বা সেবার প্রচারণা চালানো। ডিজিটাল মার্কেটিং এর অনেক ধরণ ও প্রকারভেদ রয়েছে এবং তা নির্ভর করে কোন ধরণের প্রচারণার জন্য এটি ব্যবহার করা হচ্ছে।
এদের মধ্যে উল্লেখযোগ্য হলো-
#Digital_Marketing,#Types_of_digital_marketing,#Content_Marketing,#SEO, #Pay_per_Click #Social_Media_Marketing,#Affiliate_Marketing,#Email_Marketing,#ডিজিটাল_মার্কেটিং,#ডিজিটাল_মার্কেটিং_এর_প্রকারভেদ
1. Content Marketing
2. Search Engine Optimization
3. Search Engine Marketing/Pay-per-Click
4. Social Media Marketing
5. Affiliate and Influencer Marketing
6. Email Marketing
7. Mobile Marketing
8. Video Marketing
9. Audio Marketing
কোন মন্তব্য নেই
Thank You so much.